পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে আসছে বিভিন্ন প্রজাতির হাজার হাজার জেলিফিস। সৈকতে এসব জেলিফিস মৃত অবস্থায় ছড়িয়ে ছিটিয়ে আছে এবং পচে দুর্গন্ধ ছড়াচ্ছে।

গতকাল (শুক্রবার) সন্ধ্যায় ও আজ (শনিবার) সকালে সৈকতের গঙ্গামতি পয়েন্টে এসব জেলিফিস ভেসে আসতে দেখেন স্থানীয়রা। এছাড়া সৈকতের ঝাউবাগান, জিরো পয়েন্ট ও লেম্বুর চরে কিছু জেলিফিস ভেসে আসে।

পরে সৈকতের বালুতে আটকা পরে এসব জেলিফিসের মৃত্যু হয় বলে দাবি স্থানীয়দের।


স্থানীয়রা জানান, জেলিফিসগুলো কোনটা দেখতে চাঁদের মতো, আবার কোনটা দেখতে অক্টোপাসের মতো। বেশ কয়েকদিন ধরেই সৈকতের বিভিন্ন পয়েন্টে এসব মৃত জেলিফিস দেখা যায়। তবে দুইদিনে হাজার হাজার মৃত জেলিফিস বিভিন্ন পয়েন্টে ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে। বর্তমানে এসব জেলিফিস পঁচে সৈকতে দুর্গন্ধ ছড়াচ্ছে। তাই জেলিফিসের মৃত্যুর রহস্য উন্মোচন ও সৈকত থেকে অপসারণের দাবি জানিয়েছেন পর্যটকরা।

 

তারা জানান,এর আগেও বেশ কয়েকবার সৈকতে শত শত মৃত জেলিফিস ভেসে আসতে দেখা গেছে।

গঙ্গামতি এলাকার বাসিন্দা সোবাহান মিয়া জানান, মৃত জেলিফিস থেকে সৈকতে দুর্ঘন্ধ ছড়াচ্ছে। পর্যটকরা এসব এলাকায় এসে বেশ বেকাদায় পড়ছেন। সৈকত থেকে এগুলো অপসারণ করা দরকার।

ওই এলাকার জেলে কবির মিয়া জানান, জেলিফিস মূলত ঝাঁকে ঝাঁকে চলাফেরা করে। এগুলো অনেক সময় জালে আটকে যায় এবং জালের অনেক ক্ষতি করে। এগুলোকে আমরা সমুদ্রের নোনা বলি।

 

পটুয়াখালী জেলা মৎস্য কর্তকর্তা অপু সাহা জানান, মেরুদন্ডহীন এসব প্রাণী স্রোতের উল্টো চলতে পারেনা। এছাড়া খাবার সন্ধানেও এরা উপরের দিকে চলে আসতে পারে। তবে ঠিক কি কারণে এসব জেলিফিস ভেসে আসছে সেটা নিশ্চিত বলা যাচ্ছে না। মৃত্যুর রহস্য উন্মোচনে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটকে অবহিত করা হয়েছে।